‘ফিলিস্তিনের মানুষ ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলদারিত্বের মধ্যে রয়েছে। ইসরায়েলে হামাসের হামলা এমনিতেই হয়নি। দীর্ঘদিন ধরে গাজাবাসীকে তাদের অধিকার থেকে বঞ্চিত রাখার কারণেই এমন হামলার ঘটনা ঘটেছে।’

মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদের উচ্চপর্যায়ের অধিবেশনের উদ্বোধনীতে এমন বক্তব্য দেওয়ায় জাতিসংঘের ওপর ক্ষেপেছে ইসরায়েল।

এমন মন্তব্যের কারণে ইতিমধ্যে জাতিসংঘের মহাসচিবের পদত্যাদ দাবি করেছে ইসরায়েল। এদিকে আজ বুধবার জাতিসংঘের কর্মকর্তাদের ভিসা বাতিলের হুমকি দিয়েছেন জাতিসংঘে দেশটির রাষ্ট্রদূত গিলাদ এরদান।

বুধবার আর্মি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে গিলাদ এরদান বলেন, ‘তার (জাতিসংঘের মহাসচিব গুতেরেস) মন্তব্যের কারণে, আমরা জাতিসংঘের প্রতিনিধিদের ভিসা দিতে অস্বীকৃতি জানাবো। আমরা ইতিমধ্যেই আন্ডার সেক্রেটারি জেনারেল ফর হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স মার্টিন গ্রিফিথসের ভিসা প্রত্যাখ্যান করেছি। তাদেরকে শিক্ষা দেওয়ার সময় এসেছে।’

মঙ্গলবার জাতিংসংঘের মহাসচিব গুতেরেস তার বক্তব্যে বলেছিলেন, ফিলিস্তিনির গাজায় আন্তর্জাতিক মানবিক আইনের যে সুস্পষ্ট লঙ্ঘন দেখতে পাচ্ছেন, তা নিয়ে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। এতে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়ে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের মহাসচিবের সঙ্গে তার পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছেন।